cs-0274
অনলাইনে অভিযোগ (www.ovijogbmet.org) গ্রহণ ও নিষ্পত্তি
সেবা প্রদান পদ্ধতি (সংক্ষেপে)
অনলাইনে বা সরাসরি ডিইএমও কিংবা বিএমইটিতে অভিযোগ দাখিল করতে হয়। অনলাইনে বা সরাসরি প্রাপ্ত অভিযোগ প্রাথমিক যাচাই শেষে অভিযোগ তদন্তের জন্য তদন্ত কমিটি গঠন এবং সেবাগ্রহীতাকে অবহিত করা হয়। তদন্ত বা অনধিক ০৩ (তিন) টি শুনানি শেষে অভিযোগ নিষ্পত্তি করা হয়। প্রতিষ্ঠিত অভিযোগের ক্ষেত্রে সেবাগ্রহীতাকে ক্ষতিপূরণ প্রদানের ব্যবস্থা গ্রহণ করা হয়ে থাকে।
বিস্তারিতসেবা প্রাপ্তির সময় (সাধারণত)
সর্বোচ্চ ৩ মাস
সর্বোচ্চ ৩ মাস
প্রয়োজনীয় ফি
বিনামূল্যে
বিনামূল্যে
সেবা প্রাপ্তির স্থান
১. জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) সদর দপ্তর
২. জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস (ডিএমও)
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী
১. মহাপরিচালক
২. পরিচালক (কর্মসংস্থান)
৩. উপ-পরিচালক (কর্মসংস্থান)
৪. সহকারি পরিচালক (কর্মসংস্থান)
৫. সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারি (কর্মসংস্থান)
প্রয়োজনীয় কাগজপত্র
১. আবেদনপত্র (অনলাইনে বা সরাসরি)
২. পাসপোর্ট, নিবন্ধন, ভিসা, কাজের চুক্তিপত্র (অভিযোগ নিষ্পত্তির ক্ষেত্রে)
সেবা প্রাপ্তির শর্তাবলি
১. প্রতারিত বিদেশগমনেচ্ছু কর্মী
২. প্রতারিত প্রত্যাগত কর্মী
সংশ্লিষ্ট আইন ও বিধি
১. বহির্গমন বিধিমালা- ২০০২
২. মানব পাচার নিরোধ আইন-২০১২
৩. বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসন আইন-২০১৩
সেবা প্রদানে ব্যর্থ হলে প্রতিকারকারী কর্মকর্তা
মহা-পরিচালক, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি)