beta version
সর্ব-শেষ হাল-নাগাদ: ২০ সেপ্টেম্বর ২০১৪
cs-0273

হাতে লেখা পাসপোর্ট নবায়ন ও সংযোজন

সেবা প্রদান পদ্ধতি (সংক্ষেপে)

১. নির্ধারিত ফর্মে পাসপোর্টসহ আবেদন ।
২.  আবেদনপত্র, পাসপোর্ট, সংশ্লিষ্ট তথ্য এবং ব্যাংক ভাউচার দাখিল করলে যাচাইপূর্বক নবায়ন ও সংযোজন করা হয়।

 

বিস্তারিত
সেবা প্রাপ্তির সময় (সাধারণত)
৩-৭ দিন
সাধারণ সময়- ৭ কার্যদিবস , জরুরি সময়- ৩ কার্যদিবস
প্রয়োজনীয় ফি
৩০০- ৫০০ টাকা (ধরন অনুযায়ী)
সাধারণ ফি টাকা ৩০০/-(প্রতি বছর এর জন্য) এবং জরুরি ফি টাকা ৫০০/- (প্রতি বছর এর জন্য)
সেবা প্রাপ্তির স্থান
১.বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস ২. আঞ্চলিক পাসপোর্ট অফিস ৩.বিদেশস্হ বাংলাদেশ মিশন
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী
১। পরিচলাক/উপপরিচালক/সহকারী পরিচালক/ উপ সহকারী পরিচালক, বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস/আঞ্চলিক পাসপোর্ট অফিস ২। বিদেশস্হ বাংলাদেশ মিশনে সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা
প্রয়োজনীয় কাগজপত্র

আবেদন ফরম, পাসপোর্ট এবং তথ্য সংযোজনের জন্য দালিলিক প্রমাণ।

সেবা প্রাপ্তির শর্তাবলি

বৈধ পাসপোর্ট, কালোতালিকা মুক্ত হওয়া ও প্রযোজ্য ক্ষেত্রে অনুকূল পুলিশ প্রতিবেদন

সংশ্লিষ্ট আইন ও বিধি

১.বাংলাদেশ পাসপোর্ট রুলস, ১৯৭৪
২.নির্বাহী আদেশ

 

সেবা প্রদানে ব্যর্থ হলে প্রতিকারকারী কর্মকর্তা
সিনিয়র সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়/বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তর