beta version
প্রথম পাতা
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৬ সেপ্টেম্বর ২০১৪

সেবাকুঞ্জ সম্পর্কে

কাঙ্খিত মানের সেবা নিশ্চতকরণের মাধ্যমে জনপ্রত্যাশা পূরণ সুশাসন প্রতিষ্ঠার অন্যতম শর্ত হিসেবে স্বীকৃত। জনকল্যাণে বর্তমান সরকার নানামুখী পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সরকারি অফিসের মাধ্যমে প্রদেয় সেবার মান কাঙ্খিত পর্যায়ে উন্নীতকরণ তথা সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে অন্যান্য কার্যক্রমের পাশাপাশি প্রদেয় সেবা সম্পর্কে জনগণকে অবহিতকরণ এবং সেবা-কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে সরকার কর্তৃক বিভিন্ন উদ্যোগ নেয়া হয়েছে। সরকারের এ সংক্রান্ত নীতি নির্ধারণী পদক্ষেপ গ্রহণ এবং আন্তরিক প্রচেষ্টার ফলে আগের যে কোনো সময়ের চেয়ে সরকারি অফিসের সেবার মান বহুলাংশে উন্নততর হয়েছে। বাংলাদেশে বিশ্বের সাথে তাল মিলিয়ে শিক্ষার প্রাগ্রসরতা, সচেতনতা ও জীবনমানের উন্নয়নের কারণে বেড়েছে জনগণের প্রত্যাশাও। বর্ধিত প্রত্যাশার পাশাপাশি তথ্য প্রযুক্তির উৎকর্ষ-সাধনের মাধ্যমে রূপকল্প ২০২১ এর লক্ষ্যসমূহ অর্জন ও বাস্তবায়নের প্রয়োজনে সরকারি সেবার মান উন্নয়নকে আরও গুরুত্বপূর্ণ করে তুলেছে ।

উপরিউক্ত বাস্তবতায়, তথ্য প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারের মাধ্যমে জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছানোর লক্ষ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের উদ্যোগে সরকারি অফিসের গুরুত্বপূর্ণ নাগরিক সেবাসমূহের পদ্ধতি সহজিকরণের (Service Process Simplification, SPS) লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়নের পদক্ষেপ নেয়া হয়েছে। এ কার্যক্রমের আওতায় ৩৬ টি দপ্তর/অধিদপ্তরের সেবা পদ্ধতি সহজিকরণ সংক্রান্ত ‘সেবা প্রোফাইল’ তৈরির পাশাপাশি সেবাসমূহকে এক জায়গায় প্রাপ্তির সুবিধার্থে  ‘সেবাকুঞ্জ (Service Portal)’ প্রস্তুত করা হয়েছে, যার মাধ্যমে নাগরিকগণের সেবা প্রাপ্তিতে সময়, যাতায়াত এবং ব্যয় হ্রাস পাবে বলে আশা করা যায়।  

সেবাকুঞ্জে (http://services.portal.gov.bd) অধিদপ্তর/সংস্থা, বিভাগ, জেলা এবং উপজেলা পর্যায়ে প্রদেয় সেবাসমূহের মধ্য থেকে গুরুত্বপূর্ণ সেবাসমূহ একত্রিত করে প্রদর্শন করা হয়েছে। এতে প্রায় চার শতাধিক সেবাকে (যা ক্রমান্বয়ে বৃদ্ধি পাবে) খাত, ধরণ, দপ্তর/অধিদপ্তর/জেলা/উপজেলা অনুসারে সন্নিবেশ করা হয়েছে- যার মাধ্যমে জনগণ খুব সহজে সরকারি দপ্তর হতে প্রদেয় সেবাসমূহ সম্পর্কে কার্যকর ধারনা লাভ করতে পারেন। এখানে প্রতিটি সেবার বিপরীতে প্রয়োজনীয় তথ্যাদি (সেবা প্রোফাইল) সন্নিবেশ করা হয়েছে। কোন আইনে, কি প্রক্রিয়ায়, কত খরচে, কার মাধ্যমে এবং কত সময়ে সেবাসমূহ পাওয়া যাবে তা বিস্তারিত প্রদানের চেষ্টা করা হয়েছে। এতে, নাগরিকগণ সেবা গ্রহণের জন্য সরকারি অফিসসমূহে যাতায়াতের পূর্বেই প্রয়োজনীয় প্রস্তুতি (ডকুমেন্ট সংগ্রহসহ অন্যান্য) গ্রহণ করতে পারবেন। সেবাকুঞ্জে প্রতিটি সেবার সেবাপদ্ধতির ধাপসমূহ বর্ণনা করা হয়েছে। ফলে সেবাপ্রত্যাশী জনগণ প্রত্যাশিত সেবার প্রতিটি ধাপ সম্পর্কে ধারণা লাভ করতে পারবেন।  সেবা পদ্ধতির প্রতিটি ধাপে নিয়োজিত কর্মকর্তা এবং ব্যয়িত সময় সম্পর্কেও ধারণা লাভ করা যাবে। এছাড়াও সংশ্লিষ্ট সরকারি দপ্তরসমূহের পরিচিতি, দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা, অর্গানোগ্রাম, কার্যপরিধি, ফোকাল পয়েন্ট কর্মকর্তা, যোগাযোগের ঠিকানা ইত্যাদি সেবাকুঞ্জে সংযোজন করা হয়েছে- যা তথ্য ও সেবা প্রাপ্তিকে আরও সহজতর করবে।

সেবা প্রদানে নিয়োজিত সরকারের সকল মন্ত্রণালয়/অধিদপ্তর/সংস্থার ওয়েবসাইট সেবাকুঞ্জের সাথে লিংকড করা হয়েছে। সংশ্লিষ্ট দপ্তরের বিশেষজ্ঞ কর্মকর্তাদের সমন্বয়ে কর্মশালা ও মুখোমুখি আলোচনার মাধ্যমে পরামর্শ গ্রহণান্তে সেবাকুঞ্জে সংযোজিত তথ্য সংকলন ও প্রণয়ন করা হয়েছে এবং সংশ্লিষ্ট দপ্তর/সংস্থার মতামতের ভিত্তিতে তা চূড়ান্ত করা হয়েছে। এই পোর্টালটির মান উন্নীতকরণ এবং সর্বাধিক সংখ্যক সেবার তথ্য সংযোজনের লক্ষ্যে পর্যায়ক্রমে সকল দপ্তরের সেবাসমূহকে এখানে সংযোজন করা হবে। জনপ্রত্যাশা পূরণকল্পে বিভিন্ন দপ্তরের ই-সেবাসমূহকে ভবিষ্যতে এ পোর্টালের মাধ্যমে প্রদান করা সম্ভব হবে মর্মে আশা করা যায়।