beta version
প্রথম পাতা দপ্তর সমূহ
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৯ অক্টোবর ২০১৪

বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তর

  • প্রোফাইল
  • পরিচিতি
  • অর্গানোগ্রাম
  • কার্যপরিধি
  • অধীনস্থ অফিসসমূহের প্রোফাইল
  • অধীনস্থ অফিসসমূহের অর্গানোগ্রাম
  • নাগরিক-সেবার তালিকা
  • নাগরিক-সেবার তথ্য সারণি

এক নজরে প্রতিষ্ঠানের প্রোফাইল

 

প্রতিষ্ঠানের নাম

বাংলা

বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তর

ইংরেজি

Department of Immigration and Passports

সংক্ষিপ্ত

DIP

অফিস প্রধানের পদবি

মহাপরিচালক

নিয়ন্ত্রণকারী মন্ত্রণালয়

স্বরাষ্ট্র মন্ত্রনালয়

অফিস কোড

গুগল ম্যাপ কোড

বিভাগীয় অফিস সংখ্যা

জেলা অফিস সংখ্যা

ভিসাসেল

ইমিগ্রেশন চেক পোস্ট

জনবল

     05

http://goo.gl/maps/9z73m

০৭

60

7

১১৮৪

 

যোগাযোগের তথ্যাবলি

 

ঠিকানা

ই-৭, আগারগাঁও, ঢাকা-১২০৭

www.passport.gov.bd

www.bangladesh.gov.bd

ফোন নং

০২৮১৫৯৮৭৮

ফ্যাক্স নং

০২৯১২৩৩৯৯

ই-মেইল

inquiry@passport.gov.bd

মোবাইল নং

01743399306

 অধিদপ্তর - পরিচিতি

বাংলাদেশের নাগরিকদের বিদেশে যাতায়াতে সহায়তার লক্ষ্যে ১৯৬২ সালে একটি পরিদপ্তর হিসেবে জোনাল কার্যালয়, ঢাকা এবং আঞ্চলিক পাসপোর্ট অফিস ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী ও খুলনা নিয়ে বর্তমান বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের যাত্রা শুরু হয়। স্বাধীনতা উত্তরকালে সার্বভৌম বাংলাদেশে ১৯৭৩ সালে পূর্ণাঙ্গ বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তর প্রতিষ্ঠা করা হয় ঢাকায় অবস্থিত অধিদপ্তরের প্রধান কার্যালয়সহ ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী ও খুলনাসহ কার্যালয়ের সংখ্যা হয় ৬ (ছয়)। ১৯৮১ সালে অত্র অধিদপ্তরের কার্যালয়ের সংখ্যা ১০ এ উন্নীত হয়। ১৯৯৮ সালে ১ টি ভিসা সেলসহ ৩টি আঞ্চলিক পাসপোর্ট অফিস ও ২০০১ সালে আরো ৩টি আঞ্চলিক পাসপোর্ট অফিস স্থাপিত হলে অফিস সংখ্যা হয় ১৭টি। ২০১০ সালে বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরে আসে বৈপ্লবিক পরিবর্তন। উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে অধিদপ্তর পূনর্গঠনের মাধ্যমে মেশিন রিডেবল পাসপোর্ট ও মেশিন রিডেবল ভিসা প্রদান শুরু হয়। সেই সাথে ১৯টি আঞ্চলিক পাসপোর্ট অফিস স্থাপিত হলে অফিসের সংখ্যা হয় ৩৩ টি। এছাড়া ৬টি ভিসাসেল ও ৯টি ইমিগ্রেশন চেকপোস্ট সৃজিত হয়। ২০১১ সালে আরো ৩৩ টি আঞ্চলিক পাসপোর্ট অফিস সৃজিত হয়। বর্তমানে প্রতিটি জেলায় সৃজিত পাসপোর্ট অফিস স্থাপনের কাজ শেষ পর্যায়ে রয়েছে। বর্তমানে বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের জনবল  ১১৮৪ জন। তন্মমধ্যে প্রথম শ্রেণীর পদ সংখ্যা ১৩৩, যা বৃদ্ধির পর্যায়ে রয়েছে। বর্তমানে বিশ্বের ৬৫ টি বাংলাদেশী মিশনে এমআরপি ও এমআরভি প্রকল্প বাস্তবায়নের পথে। ২০১৩সালের ৩০ ডিসেম্বর পর্যন্ত  ৬৩,০১,৭০৩ টি মেশিন রিডেবল পাসপোর্ট ও ৬৮,৮৮৭ টি মেশিন রিডেবল ভিসা প্রদান করা হয়। ২০১২-২০১৩ অর্থ বছরে বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের রাজস্ব আয় ৭৭১,৫৯,৭৮,২০৬ টাকা।

 অধিদপ্তর -অর্গানোগ্রাম

 অধিদপ্তর – কার্যপরিধি

1.    বাংলাদেশি নাগরিকদের জন্য আন্তর্জাতিক পাসপোর্ট (সাধারণ/অফিসিয়াল/কুটনৈতিক) ইস্যু করা
2.    বিদেশি নাগরিকদের বাংলাদেশ ভ্রমণের জন্য মেশিন রিডেবল ভিসা (এমআরভি) ইস্যু ও মেয়াদ বৃদ্ধি করা
3.    বিদেশিদের অন অ্যারাইভাল ভিসা (On Arrival Visa) প্রদান করা
4.    বাংলাদেশিদের পাসপোর্ট ইস্যুর ক্ষেত্রে কালো তালিকা (Black List) তৈরি করা
5.    নীতিমালা  অনুযায়ী পাসপোর্ট  ইস্যু স্হগিত করা/পুনর্বহাল/ বাতিল করা
6.    বিদেশি নাগরিকদের বাংলাদেশ হতে বহির্গমনের জন্য রুট পরিবর্তন অনুমতি (Route Change Permit) দেয়া
7.     ভিসা প্রদানের ক্ষেত্র বিদেশিদের কালো তালিকা (Black List) প্রণয়ন করা
8.    পাসপোর্ট মুদ্রণ, ক্রয় এবং অমুদ্রিত পাসপোর্ট আবেদন ফরম সরবরাহ করা
9.    বিদেশস্থ বাংলাদেশ মিশনসমূহে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি), হাতেলেখা পাসপোর্ট ও ট্রাভেল পারমিট সরবরাহকরণ
10.    পাসপোর্ট  ও ভিসা ইস্যুর ক্ষেত্রে সরকারের হালনাগাদ নীতিমালা ও বাস্তবায়ন পদ্ধতি মিশনগুলোকে অবহিত করা
11.    বিশেষ ক্ষেত্রে বিদেশিদের পরিচিতি সনদ (Certificate of Identity) সনদ প্রদান
12.    প্রাধিকার অনুযায়ী সার্ক ভিসা এক্সেম্পশন স্টিকার প্রদান
13.    বিদেশস্থ বাংলাদেশ মিশনের Consular Wing এর কার্যক্রমের সাথে সমন্বয় সাধন
14.    বাংলাদেশ সরকার কর্তৃক নির্ধারিত যে কোন দায়িত্ব পালন করা ইত্যাদি।

 

 

 এক নজরে বিভাগীয় অফিস

 

নাম

বাংলা

বিভাগীয়  পাসপোর্ট ও ভিসা অফিস

ইংরেজি

Divisional Passport and Visa office

সংক্ষিপ্ত

DPVO

অফিস সংখ্যা

০৭

অফিস প্রধানের পদবি

পরিচলক/ উপ-পরিচালক

জনবল

১৬

 

 এক নজরে জেলা অফিস

 

নাম

বাংলা

আঞ্চলিক পাসপোর্ট অফিস

ইংরেজি

Regional Passport  Office

সংক্ষিপ্ত

RPO

অফিস সংখ্যা

60

অফিস প্রধানের পদবি

উপ-পরিচালক/ পরিচালক

জনবল

১৫

 

বিভাগীয় অফিসের অর্গানোগ্রাম

জেলা অফিসের অর্গানোগ্রাম

বিদ্যমান নাগরিক সেবার তালিকা (মন্ত্রণালয়/ অধিদপ্তর/ বিভাগ/ জেলা পর্যায়)

সেবা ক্রমিক নং

সেবার নাম

সেবার পর্যায়

(মন্ত্রণালয়/ অধিদপ্তর/ বিভাগ/ জেলা)

১।

মেশিন রিডেবল  পাসপোর্ট (এমআরপি) ইস্যু করা

বিভাগীয়/ জেলা আঞ্চলিক পাসপোর্ট অফিস, বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তর/বিদেশস্হ বাংলাদেশ মিশন/পররাষ্ট্র মন্ত্রণালয়

২।

বিদেশি নাগরিকদের বাংলাদেশ ভ্রমণের জন্য মেশিন রিডেল ভিসা (এমআরভি) ইস্যূ ও মেয়াদ বৃদ্ধি

বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস/বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তর/ স্বরাষ্ট্র মন্ত্রণালয়

৩।

বিদেশিদের অন অ্যারাইভাল ভিসা প্রদান করা

বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তর/স্বরাষ্ট্র মন্ত্রণালয়

৪।

বিদেশি নাগরিকদের  বাংলাদেশ হতে বহির্গমনের জন্য রুট পরিবর্তন অনুমতি (Route Change Permit) প্রদান।

বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস/বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তর/স্বরাষ্ট্র মন্ত্রণালয়

৫।

হাতে লেখা পাসপোর্ট নবায়ন ও সংযোজন

বিভাগীয়/ জেলা আঞ্চলিক পাসপোর্ট অফিস

বি.দ্র. * বর্তমানে বাংলাদেশ পুলিশের বিশেষ শাখার তত্ত্বাবধানে পরিচালিত হচ্ছে

 

নাগরিক সেবার তথ্য সারণি

সেবা প্রদানকারী অফিসের নাম : বিভাগীয়/ জেলা আঞ্চলিক পাসপোর্ট অফিস, বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তর/ বিদেশস্হ বাংলাদেশ মিশন পররাষ্ট্র মন্ত্রণালয়

ক্রমিক

নং

সেবার নাম

দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা / কর্মচারী

সংক্ষেপে সেবা প্রদানের পদ্ধতি

সেবা প্রাপ্তির প্রয়োজনীয় সময় ও খরচ

সংশ্লিষ্ট আইন কানুন

/ বিধি-বিধান/ নীতিমালা

নির্দিষ্ট সেবা পেতে

ব্যর্থ হলে পরবর্তী

প্রতিকারকারী কর্মকর্তা

০১

মেশিন রিডেবল  পাসপোর্ট (এমআরপি) ইস্যু করা

পরিচালক/ উপ-পরিচালক/ সহকারী পরিচালক/উপ-সহকারী পরিচালক/ বিদেশস্থ বাংলাদেশ মিশনসমূহে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা

 

.অন লাইনে/হাতে পূরনকৃত ছবিসহ সত্যায়িত এমআরপি আবেদন ফর্ম,  পাসপোর্ট ইস্যুর ক্ষত্রে প্রয়োজনীয় দালিলিক প্রমাণ (সত্যায়তি জাতীয় পরিচয়পত্র বা ডজিটিাল জন্ম নিবন্ধন সনদ),  পাসপোর্ট ফিস জমা দানের ব্যাংক রসিদ এবং ফর্মে উল্লেখিত প্রয়োজনীয় কাগজপত্র সংশ্লিষ্ট বিভাগীয়/জেলা আঞ্চলিক পাসপোর্ট অফিস/ MOFA/ বিদেশস্থ্ বাংলাদেশ মিশনে (আবেদনকারীকে স্বশরীরে উপস্হিত হয়ে) দাখিল করতে হয়

. অত:পর কম্পিউটারে তথ্য এন্ট্রি এং বায়োমেট্রিক তথ্য (ছবি, আঙ্গুলের ছাপ, ডিজিটাল স্বাক্ষর) গ্রহণ করে আবেদনকারীকে একটি রসিদ দেয়া হয়।

3. পেমেন্ট ভেরিফিকেশন, অনুকূল  পুলিশ  প্রতিবেদন এবং কর্তৃপক্ষের অনুমোদনের পর পাসপোর্ট পার্সোনালাইজেশন করে নির্ধারিত অফিসসমূহে ডাকযোগে পাঠানো হয় ।

. অত:পর নির্ধারিত তারিখে সংশ্লিষ্ট অফিস থেকে আবেদনকারী পাসপোর্ট সংগ্রহ করে থাকেন।

প্রয়োজনীয় সময়

  • সাধারণ পাসপোর্ট ১৫ কর্ম দিবস
  • জরুরি পাসপোর্ট কর্ম দিবস

ফিঃ

1) সাধারণ ফি  ৩০০০/- টাকা

2) জরুরি ফি  ৬০০০/- টাকা

2) সরকারি আদেশে বিনামূল্যে

. বাংলাদেশ পাসপোর্ট অর্ডার, ১৯৭৩

. বাংলাদেশ পাসপোর্ট রুলস, ১৯৭৪

. নির্বাহী আদেশে

মহাপরিচালক, বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তর / সিনিয়র সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়

০২

বিদেশীদের বাংলাদেশ ভ্রমণের  জন্য মেশিন রিডেল ভিসা (এমআরভি) ইস্যূ ও মেয়াদ বৃদ্ধি

পরিচালক/ উপ-পরিচালক/ সহকারী পরিচালক/ উপ-সহকারী পরিচালক/ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা

 

.অন লাইনে/ হাতে পূরণকৃত মেশিন রিডেবল ভিসা (এমআরভি) আবেদন ফর্ম, ছবি ও ভিসা শ্রেণিভত্তিকি প্রয়োজনীয় কাগজপত্র সংশ্লিষ্ট অফিসে দাখিল করতে হয়।

২.  কম্পিউটারে তথ্য এন্ট্রি করা হয়।

3. পেমেন্ট ভেরিফিকেশন, অনুকূল পুলিশ প্রতিবেদন এবং কর্তৃপক্ষের অনুমোদনের পর ভিসা প্রিন্ট হয়ে সংশ্লিষ্ট পাসপোর্টে  ভিসা স্টিকার লাগানো হয়।

. আবেদনকারী নির্ধারিত তারিখে সংশ্লিষ্ট অফিস থেকে ভিসা গ্রহণ করে থাকেন।

প্রয়োজনীয় সময়

3 হতে 45  কর্ম দিবস  (শ্রেণি ভেদে এবং অনূকূল তদন্ত প্রতিবেদন প্রাপ্তি সাপেক্ষে)

ফিঃ

ভিসার শ্রেণি ও দেশ ভিত্তিক নির্ধারিত

 

 

. ভিসা রুলস            . ভিসা ম্যানুয়্যাল     ৩.ভিসা নীতিমালা, 2006                      

৪. Foreigner’s Act, 1946                                               

৫. Foreigner’s Order, 1951

৬. Registration of Foreigner’s Rules, 1966

. Reciprocity

. Bi-lateral agreement

. MOU

১০. Multi-Lateral agreement

মহাপরিচালক, বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তর / সিনিয়র সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়

 

০৩

বিদেশীদের বাংলাদেশ হতে বহর্গিমনরে জন্য রুট পরিবর্তন পারমিট (Route Change Permit) দেয়া

মহাপরিচালকের অনুমোদন সাপেক্ষে সহকারী পরিচালক

আবেদনকারীকে নির্ধারিত  ফরমে আবেদন দাখিল করতে হয়। আবেদন গ্রহণের পর একটি রিসিভিং স্লিপ দেয়া হয়। অত:পর আবেদনপত্র যাচাই করার পর মহাপরিচালকের অনুমোদনের পর বহির্গমনের  জন্য রুট পরিবর্তন পারমটিদেয়া।

প্রয়োজনীয় সময়

3 - 7 কর্ম দিবস

ফিঃ

বিনামূল্যে

ভিসা ম্যানুয়েল, ২০০৬

মহাপরিচালক, বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তর / সিনিয়র সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়

০৪

হাতে লেখা পাসপোর্ট  নবায়ন ও সংযোজন

পরিচালক/ উপ-পরিচালক/ সহকারী পরিচালক/উপ-সহকারী পরিচালক /বিদেশস্থ বাংলাদেশ মিশনসমূহে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা

আবেদনকারীকে  আবেদনপত্র, পাসপোর্ট, সংশ্লিষ্ট তথ্য এবং ব্যাংকে টাকা জমা দেয়ার ভাউচার সংশ্লিষ্ট বিভাগীয়/জেলা অফিসে দাখিল করতে হয়। আবেদনপত্রসহ আনুষাঙ্গিক তথ্যাদি যাচাইপূর্বক  নবায়ন ও সংযোজন করা হয়। অত:পর নির্ধারিত তারিখে আবেদনকারী সংশ্লিষ্ট অফিস থেকে নবায়নকৃত পাসপোর্ট সংগ্রহ করেন।

প্রয়োজনীয় সময়

3 - 7 কর্ম দিবস

ফিঃ

১.  সাধারণ  ফি 300/-টাকা (প্রতি বছরের জন্য)

২. জরুরি ফি টাকা 500/- (প্রতি বছরের জন্য)

 

1. বাংলাদেশ পাসপোর্ট রুলস্, ১৯৭৪

2. নির্বাহী আদেশ 

মহাপরিচালক, বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তর / সিনিয়র সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়